অস্ট্রেলিয়ায় রাজ্য সংসদ নির্বাচন: লড়ছেন ৪ বাংলাদেশি

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের (এনএসডব্লিউ) রাজ্য সংসদ নির্বাচন চলছে। নির্বাচনে মনোনয়ন পেয়ে লড়ছেন চার বাংলাদেশি। এসব প্রার্থী মনোনয়ন পেয়েছেন নিউ সাউথ ওয়েলস থেকে। প্রার্থীরা হলেন সাবরিন ফারুকি উর্শী, জহুরুল কাজী, জিল্লুর রশিদ ভূঁঞা, সৈয়দ আহমেদ জিয়া।

রাজ্য নির্বাচনের সাবরিন ফারুকি উর্শী উচ্চকক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে বর্তমান বিরোধী দল লেবার পার্টির (এএলপি) প্রার্থী হিসেবে অংশ নিয়েছেন। উর্শী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে অনার্স ও ইউনিভার্সিটি অব নিউ উথ ওয়েলস থেকে মাস্টার্স এবং ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ইউনিভার্সিটি অব সিডনিতে তিন বছর শিক্ষক হিসেবে ছিলেন। ফেডারেল সরকারের ব্যুরো পরিসংখ্যানে তিন বছর এবং ফেয়ার ওয়ার্ক কমিশনে পাঁচ বছর চাকরি করেন।

অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতির সঙ্গে প্রায় চার বছরের অধিক সময় যুক্ত থাকা সাবরিন ফারুকি উর্শী বলেন, ‘আমি যেসব স্বেচ্ছাসেবামূলক কাজগুলো করি, তা যদি রাজনীতির ক্ষেত্রও প্রয়োগ করি, তবে বড় মাপের প্লাটফর্মের সুযোগ রয়েছে। এ ছাড়া সংসদে জনপ্রতিনিধি ও নীতিনির্ধারক হিসেবে কাজ করার সুযোগ রয়েছে।

জহুরুল কাজী : লিবারেল পার্টি

জহুরুল কাজী অস্ট্রেলিয়ার বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল লিবারেল পার্টির মনোনয়ন নিয়ে স্টেট পার্লামেন্টে এমপি পদপ্রার্থী হিসেবে ম্যাকুয়ারিফিল্ড আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশটির স্টেট নির্বাচনে তিনি দ্বিতীয় কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। তিনি নির্বাচিত হলে এলাকার উন্নয়নে সর্বাত্মক চেষ্টা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

নির্বাচনে আসার কারণ হিসেবে তিনি জানিয়েছেন, রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা এবং পরবর্তীতে বাংলাদেশি প্রজন্মকে রাজনীতিতে উৎসাহিত করা। তিনি ২০১২ সাল থেকে লিবারেল পার্টির সঙ্গে সম্পৃক্ত।

জিল্লুর রশিদ ভূঁইয়া : লিবারেল পার্টি

নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার নির্বাচনে এমপি পদপ্রার্থী জিল্লুর রশিদ ভূঁইয়া লিবারেল পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে ল্যাকেম্বা আসন থেকে তিনি লেবার পার্টির লেবানিজ বংশোদ্ভূত এমপি জিহাদ দিবের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাংলাদেশের নরসিংদী জেলার রশিদ ভূঁইয়া ল্যাকেম্বার প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তিনি বিবাহিত এবং তিন সন্তানের জনক।

সৈয়দ আহমেদ জিয়া : স্বতন্ত্র পার্টি

বাংলাদেশি বংশোদ্ভূত সৈয়দ আহমেদ জিয়া স্বতন্ত্র পার্টির মনোনয়ন নিয়ে স্টেট পার্লামেন্ট এমপি পদপ্রার্থী হিসেবে ম্যাকুয়ারিফিল্ড আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিডনিতে ১৫ বছর ধরে বসবাস করছেন। চাকরিতে আছেন কমনওয়েলথ ব্যাংকে। সৈয়দ আহমেদ জিয়া স্বতন্ত্র পার্টির হয়ে ম্যাকুয়ারিফিল্ড আসনে জয়ের ব্যাপারে আশাবাদী।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!