জাপানের সর্বোচ্চ বেসামরিক পদক গ্রহণ করলেন জামিলুর রেজা

জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান , গোল্ড রেইস উইথ নেক রিবন’ গ্রহণ করেছেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। গতকাল বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বারিধারায় তার বাসায় এক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেন। গত বছরের নভেম্বরে  জাপান সরকার ১৩৫ জন বিদেশিকে এ সম্মাননা দেয়। 

রাষ্ট্রদূত জানান, দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উৎসাহিত করতে এবং জাপানের ‘সরকারি উন্নয়ন সহযোগিতা’ (অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স, সংক্ষেপে ওডিএ) সুষ্ঠুভাবে বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ড. জামিলুর রেজা চৌধুরীকে ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ সম্মাননা দেয়া হয়েছে। তিনি যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টসহ অনেক জাপানি প্রকল্পে সিভিল ইঞ্জিনিয়ারিং খাতে সহযোগিতা করেছেন। তিনি এসব প্রকল্পে জাপানি প্রযুক্তি প্রবর্তন ও কঠিন প্রকৌশল কাজকে সম্ভব করেছেন।

২০১৩ সালে তিনি ‘জাইকা রিকোগনিশন অ্যাওয়ার্ড’ পান। এ ছাড়া তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে শিক্ষা খাতে বিনিয়োগকে উৎসাহিত এবং জাপানে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি করেছেন। অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!