ট্রাম্প-বাইডেন পাল্টাপাল্টি সমালোচনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে একে অন্যের বিরুদ্ধে সমালোচনায় লিপ্ত রয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। করোনা ভাইরাস মোকাবিলা নিয়ে ট্রাম্পের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে মনোনীত প্রার্থী জো বাইডেন। অন্যদিকে জো বাইডেনকে একজন খারাপ মানুষ বলে আখ্যায়িত করেছেন ট্রাম্প। দুই প্রার্থীই এখন প্রচারণায় চষে বেড়াচ্ছেন ব্যাটলগ্রাউন্ড বা সুইংস্টেট বলে পরিচিত রাজ্যগুলো। সারা যুক্তরাষ্ট্রে জাতীয় জনমত জরিপে বাইডেন ১০ পয়েন্টে এগিয়ে থাকলেও এসব রাজ্যে ব্যবধান খুব কম।

ব্যাটলগ্রাউন্ড বলে পরিচিত ফ্লোরিডায় নির্বাচনী প্রচারণায় প্রবীণ ভোটারদের লক্ষ্য করে মঙ্গলবার রাতে প্রচারণা চালান বাইডেন। ট্রাম্প নির্বাচনী প্রচারণায় ফেরার একদিন পরে তিনি ফ্লোরিডার পেমব্রুক পাইনসে বক্তব্য রাখছিলেন। উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচনে ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে যে প্রার্থী ২৭০টি ভোট নিশ্চিত করতে পারবেন, তিনিই হবেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

সেই ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট সংগ্রহের দিক দিয়ে ফ্লোরিডা ও ওহাইও রাজ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওদিকে জাতীয় পর্যায়ে জনমত জরিপে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে আছেন জো বাইডেন। কিন্তু গুরুত্বপূর্ণ কিছু রাজ্যে তিনি এগিয়ে আছেন অল্প ব্যবধানে। ফ্লোরিডায় জো বাইডেন এগিয়ে আছেন ৩.৭ পয়েন্টে। এ অবস্থায় ফ্লোরিডার সিনিয়র সেন্টারে মঙ্গলবার একদল মানুষের সামনে বক্তব্য রাখেন। তবে সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা হয়। আগের দিন এখানে প্রচারণা চালিয়েছিলেন ট্রাম্প। তার অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কয়েক হাজার মানুষ। তবে তাদের বেশির ভাগের মুখে মাস্ক ছিল না। এখানে বক্তব্য জো বাইডেন বলেন, প্রবীণ নাগরিকদের করোনা ভাইরাসের হুমকি ডিসমিস করে দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, ট্রাম্পের দৃষ্টিতে আপনারা হলেন খরুচে। আপনারা হলেন ভুলে যাওয়া অধ্যায়। আপনারা হলেন কার্যত কেউই নন। এমনটাই প্রবীণদেরকে দেখে থাকেন ট্রাম্প। জো বাইডেন আরো বলেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প শুধু নিজের যত্ন নেন।

দেশে যখন প্রবীণ নাগরিকদেরকে তার নাতিপুতিরা দেখতে যেতে পারেন না, তখন ট্রাম্পের ‘সুপারস্প্রেডার পার্টি’ আয়োজন নিয়ে সমালোচনা করেছেন জো বাইডেন। বলেছেন, ওই পার্টিতে পরিণতির কথা ভুলে গিয়ে রিপাবলিকানরা একে অন্যকে আলিঙ্গন করেছেন।

অন্যদিকে মঙ্গলবার রাতে গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভ্যানিয়াতে প্রচারণা চালিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ সময় তিনি ডেমোক্রেট জো বাইডেনকে একজন ‘চমৎকার মানুষ নন’ বলে আখ্যায়িত করেছেন। ট্রাম্প বলেন, তিনি একজন খারাপ মানুষ। তিনি সবসময়ই একজন ডামি হয়ে থাকবেন।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!