ডিমলায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সার ও গমবীজ বিতরণ

মশিয়ার ররহমান, নীলফামারী প্রতিনিধি: নীফামারীর ডিমলায় কৃষি প্রণোদনা কর্মসূচি-২০১৯ এর আওতায় গম ফসলের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কৃষকদের মাঝে সার ও গমবীজ বিতরণ করা হয়েছে।

বুধবার (২৭-নভেম্বর) সকালের দিকে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা অডিটরিয়া হলরুমের সামনে ১০ ইউনিয়নের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদানের লক্ষে বিনামূল্যে সার ও গমবীজ বিতরণ করার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

কৃষি প্রণোদনা কর্মসূচি-২০১৯ এর আওতায় উপজেলার মোট ৬০০-জন কৃষকের মধ্যে প্রতিজন কৃষককে ২০ কেজি গমবীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সারের বস্তা না ভেঙ্গে ক্লাষ্টার আকারে (৫-জন) কৃষক মিলে গ্রæপ সাজিয়ে বিতরণ শুরু করা হয়েছে।

বিতরণ কার্যের পূর্বে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার ভূমি নূর-ই আলম সিদ্দিকী’র সভাপতিত্বে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায় নিরু, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: আয়শা সিদ্দীকা, সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম সরকার প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেকেন্দার আলী প্রণোদনা কর্মসূচির উদ্দ্যেশে বিশদ আলোচনা করেন এবং এ বছরের সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী গমের ফসল চাষবৃদ্ধির জন্য উপস্থিত কৃষক-কৃষানীকে ব্যাপক উদ্বুদ্ধ করে বলেন, দেশের বর্তমান মুদিদোকান ও বেকারী তৈরী সব পণ্যতে গম ব্যবহার হচ্ছে। তাই এবার যে গম উৎপাদন করা হবে তা নিজের দেশের চাহীদা পুরণ করে বিদেশেও যেন রপ্তানী করা যায় সে জন্য ব্যাপক গম ফলাতে হবে। এসময় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শহীদুল ইসলাম, সাইফুর রহমান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার বাহাউদ্দিন সহ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী বৃন্দ, কৃষক-কৃষানী বৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email