বনদস্যু ও স্থানীয় চোরা কারবারিদের দখলে ভোলা মনপুরার বনবিভাগ

মোঃ সোহেল ভোলা প্রতিনিধি:      ভোলা জেলার অহংকার মনপুরা  দ্বীপ। ম্যানগ্রোভ ফরেস্ট হিসেবে দ্বীপটির খ্যাতি রয়েছে সারা বিশ্বে। সাম্প্রতিক সময়ে বনদস্যুদের উৎপাতে মনপুরা উপজেলার প্রাকৃতিক সৌন্দর্য, নদী ভাঙ্গন ও পরিবেশ ধ্বংসের মুখে। স্থানীয় ভূমি দখলকারী ও ক্ষমতাশীল দলের লোকজন রাতের আঁধারে উজাড় করছে সবুজের লীলাভূমি মনপুরার বনায়ন। নষ্ট করছে জীব বৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য।

একদিকে সরকারি বৃক্ষ নিধন করে হাতিয়ে নিচ্ছে স্থানীয় প্রভাবশালীরা লাখ লাখ টাকা। অন্যদিকে উজাড় হওয়া বনভূমি দখল করে সেগুলো বিক্রি করেও হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

গত সোমবার বিকেলে দক্ষিণ সাকুচিয়া বিট কর্মকর্তা-কর্মচারিরা গেজেটভুক্ত সংরক্ষিত বনে টহলে বের হলে, এই সুযোগে দলবদ্ধ বন দস্যুরা গাছ কেটে নিয়ে যান। এ কাজে স্থানীয় একজন  বাধা দিতে গেলে উল্টো তাকে ভয় দেখায়, এ ব্যাপারে মোবাইল ফোনে  বিট অফিসার মোবারক মিয়ার সাথে কথা বলে জানা যায়, তিনি বিকেলে ঘটনা স্থল পরিদর্শন করে দেখে গাছের গোড়া আছে গাছ নেই।

স্থানীয়রা জানান, শুধু আজ নয় এভাবেই বছরের পর বছর চলছে মনপুরার বনবিভাগ ধ্বংস লীলা। বনবিভাগ কিংবা প্রশাসন যেন তাদের কাছে অসহায়। তাদের অভিযোগ দলীয় প্রভাবশালী ও বন-কর্মচারীরা দীর্ঘদিন ধরে চলাচ্ছে এই কাজ। দু’একটি জিডি কিংবা মামলা হলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। এমনটাই জানান তারা।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!