বন্ধু মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১৩ সাংবাদিক

স্টাফ রিপোর্টার: বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, ইউএনএইডস ও অস্ট্রেলিয়ান হাই কমিশনের যৌথ উদ্যোগে অস্টমবারের মত এ মিডিয়া অ্যাওয়ার্ড এর আয়োজন করা হয়। তৃতীয় লিঙ্গের মানুষ- হিজড়াদের অধিকার প্রতিষ্ঠায় মিডিয়াকর্মীদের কাজের স্পৃহা বাড়াতে বরাবরের মত এবারও রাজধানীর ডেইলি স্টার সেন্টারে আজ সকালে ১৩ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। 

পুরস্কার প্রাপ্ত সাংবাদিকরা হলেন আপেল মাহমুদ (এটিএন বাংলা), আরেফিন তানজিব (চ্যানেল আই অনলাইন), বিলকিস ইরানী (ঢাকা ট্রিবিউন), গোলাম রসুল (এশিয়ান এজ), হাসান আল জাভেদ (আমাদের সময়), মো. মিজানুর রহমান চৌধুরী (যুগান্তর) মোহাম্মদ গোলাম রাব্বানী (দি নিউ নেশন), নওয়াজ ফারহিন অন্তরা (ঢাকা ট্রিবিউন), অভি ইসলাম (আরটিভি), রাব্বি ইবনে সিদ্দিকী (যমুনা টেলিভিশন), সাজ্জাদ মাহমুদ খান (আলোকিত বাংলাদেশ) ও শাহাদাত হোসাইন (দেশ টিভি) ও হিটলার এ. হালিম (বাংলা ট্রিবিউন)।

পুরস্কার প্রাপ্ত প্রথম তিনজনকে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ দেওয়া হয়। অবশিষ্টদের
দেওয়া হয় ক্রেস্ট ও সনদ । পুরস্কারের জন্য গঠিত বিচারক প্যানেল গত বছর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যাচাই বাছাই করে চূড়ান্তভাবে ১৩ জনকে নির্বাচন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বন্ধু’র চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান।
তিনি বলেন, ‘হিজড়াদের বিষয়ে আমাদের মাইন্ডসেটে পরিবর্তন আনতে হবে। সবার আগে পরিবর্তন হতে হবে বাবা-মাকে। কারণ, মূল সমস্যা ঘরেই তৈরি হয়।’

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, ‘হিজড়াদের নিজেদের জম্মে তাদের কোনও হাত নেই। তাহলে বিরূপ আচরণ কেন তাদের প্রতি?’ তিনি হিজড়াদের মানবিক দৃষ্টিকোণ থেকে দেখার আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইউএনএইডসের কান্ট্রি ম্যানেজার ড. সায়মা খান, বন্ধুর নির্বাহী পরিচালক সালেহ আহমেদ ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।
হিজড়াদের সাফল্যগাথা ও তুলে ধরা হয় ঐ কমিউনিটির মানুষের মুখ থেকে। এর আগে মাল্টিমিডিয়া উপস্থাপনায় হিজড়াদের গাওয়া জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এছাড়া মনোমুগ্ধ নৃত্য পরিবেশন করেন অনন্যা বণিক।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!