বোল্টনের বইয়ের প্রকাশনা বন্ধে ট্রাম্পের অনুরোধ বাতিল করল মার্কিন আদালত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার একটি বইয়ে অভিযোগ করেছেন যে, ‘পুনরায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হতে চীনের সহায়তা চেয়েছিলেন ট্রাম্প।’ পরবর্তীতে সেই বইটি প্রকাশে নিষেধাজ্ঞা জারি করতে আদালতের মাধ্যমে আবেদন জানিয়েছিল ট্রাম্প প্রশাসন। তবে সেই আবেদন খারিজ করে দিয়েছে মার্কিন আদালতের এক বিচারপতি।

শনিবার বোল্টনের বই প্রকাশের নিষেধাজ্ঞার আবেদন খারিজ করে দিয়ে মার্কিন জেলা জজ রইচ ল্যাম্বার্থ জানান, যদিও বোল্টনের বইয়ের এমন বক্তব্য জাতীয় নিরাপত্তার জন্য উদ্বেগজনক। তবে বইটির প্রকাশনা বন্ধ করাই যে একমাত্র সমাধান তা আদালতের সামনে প্রতিষ্ঠা করতে পারেনি ট্রাম্প প্রশাসন।

‘দ্যা রুম হয়ার ইট হ্যাপেন্ড: এ হোয়াইট হাউজ মেমোইর’ নামের সেই বইটিতে কিছু বিশেষ তথ্য থাকায় এবং এটি জাতীয় সুরক্ষার জন্য হুমকি উল্লেখ করে আদালতে এর প্রকাশনা স্থায়ী বা অস্থায়ীভাবে বন্ধের জন্য আবেদন জানিয়েছিল ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন: এবার সীমান্তে নেপালের সেনা বৃদ্ধি, আরো চাপে ভারত

রইচ আরও জানান, ইতোমধ্যে, গত বৃহস্পতিবার বইটি বিভিন্ন দোকানে দোকানে বিক্রির জন্য পৌঁছে গেছে এবং বইটির কপি গণমাধ্যম কর্মীদের হাতেও পৌঁছেছে। ট্রাম্প প্রশাসন আরও আগে এ বিষয়ে পদক্ষেপ নিতে পারতো। অনেক দেড়ি হয়ে গেছে, যা ক্ষতি হওয়ার তাও হয়ে গেছে।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!