ব্যায়াম বা ডায়েটের পরেও শরীরের বাড়তি চর্বি কমছে না? রোজ খান এই পানীয়

Group of young attractive sporty people practicing yoga lesson with instructor, doing Push ups or press ups exercise, standing in Plank pose, friends working out in club, indoor full length, studio

শরীরচর্চা, নিয়ম মেনে ডায়েট, ফ্যাট এড়িয়ে চলা সবই করছেন, তবু বাড়তি ওজন ঝরতে বেশ কিছুটা সময় লেগে যাচ্ছে। এমন অভিজ্ঞতা আপনার একার নয়। বরং নিয়মিত ব্যায়াম করার অভ্যাস না থাকলে বা হঠাৎ ডায়েট শুরু করলে অনেক সময় শরীরে এত দিন ধরে জমে থাকা চর্বি গলতে সময় নেয়।

প্রথম দিকে শরীরচর্চা বা ডায়েটের থেকে ফল না পেলে অনেকেই আরও কঠোর ডায়েট অবলম্বন করেন বা হাল ছেড়ে দেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, এমনটা হওয়া খুব একটা অস্বাভাবিক নয়। এমন সময়ে আরও কঠোর ডায়েট অবলম্বন না করে বরং ধৈর্য ধরাই উচিত।

তবে ওজন কমানোর জন্য জরুরি সব কাজের সঙ্গে প্রতি দিন যদি খেতে পারেন একটি পানীয়, তা হলে ওজন কমানো অনেক সহজ হবে। প্রথম থেকেই শরীরচর্চা বা ডায়েটের ফল মিলবে হাতেনাতে। সহজলভ্য ও নামমাত্র খরচের এই পানীয় যোগ করুন আজ থেকেই।

এক কাপ পানির সাথে যোগ করুন কয়েকটি তুলসী পাতা। এ বার তাতে গ্রিন টি যোগ করে ফুটিয়ে নিন। তুলসী দেওয়া গ্রিন টি তৈরি হয়ে গেলে তাতে চিনির বদলে মেশান মধু। এই পানীয় খান প্রতি দিন সকালে। গ্রিন টি এমনিতেই ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী। ক্যালোরি প্রায় একেবারেই না থাকায় গ্রিন টি-কে প্রায় সব পুষ্টিবিদই ডায়েটে রাখেন।

এর সঙ্গে মধু ও তুলসী পাতা যোগ হওয়ায় তা চর্বি কমানোর পথকে আরও সুগম করে। মধু শরীরের চর্বিকে নরম করতে সাহায্য করে। ফলে চর্বি গলে সহজেই। তুলসী পাতা শরীরের টক্সিনের সঙ্গে লড়ে। চর্বি গলানো ছাড়াও তুলসী পাতা ও মধুর অ্যান্টি ব্যাকটিরিয়াল স্বভাব সর্দি-কাশি থেকেও রক্ষা করে।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!