যশোর- চৌগাছা সড়কটির বেহালদশা, জন ভোগান্তি

যশোর প্রতিনিধি: যশোর- চৌগাছা সড়কের চরম বেহালদশার কারনে জনদূর্ভোগ চরমে উঠেছে। দীর্ঘ দিন ধরে সংস্কার বা পুনঃনির্মান না করার ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ উঠেছে। আবার যে সব সড়ক সংস্কার করা হয়েছে সেখানে ও ফাঁকি দেয়া হয়েছে। ফলে সড়কগুলোর উপর পিচ ইট খোয়া উঠে সৃষ্টি হয়েছে গর্তের। প্রতিনিয়ত অসহনীয় কষ্ট আর চরম দূর্ভোগ নিয়ে মানুষ চলাচল করছেন, ঘটছে দূর্ঘটনা। এই সড়কটি প্রায় ৫লাখ টাকা ব্যয়ে নির্মান করা হবে বলে তিন মাস আগে সাবেক এমপি ভিত্তি প্রস্তর স্থাপন করেন, কিন্তু আজও কাজ শুরু হয়নি। গুরুত্বপূর্ণ এই সড়কটি দ্রুত মেরামতের জন্য সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন উপজেলাবাসি।

উপজেলা তথ্য, পরিকল্পনা ও বাজেট বই সূত্রে জানা গেছে, এই উপজেলায় মোট পাঁকা সড়কের সংখ্যা ১৩টি, যার দৈর্ঘ্য ১০৮ দশমিক ৬২ কিলোমিটার, ইউনিয়ন পাকা সড়কের সংখ্যা ২০টি, যার দৈর্ঘ্য ১০৬ দশমিক ৭২ কিলোমিটার, অন্যান্য গ্রামীণ সড়ক এ’ ৫৭টি, যার দৈর্ঘ্য ১৪৫ দশমিক ৯৩ কিলোমিটার ও গ্রামীণ সড়ক বি’ ২৭১টি, যার দৈর্ঘ্য ৩৫৩ দশমিক ৫২ কিলোমিটার। এইচবিবি/বিএফএস/ ডব্লুএমবি সড়ক রয়েছে ৭৫ দশমিক ২৪ কিলোমিটার। এ ছাড়া কাঁচা সড়ক হচ্ছে ৪১১ দশমিক ৯২ কিলোমিটার। এসব সড়কের মধ্যে অধিকাংশই দীর্ঘ দিন ধরে কোন মেরামত কিংবা পুনঃনির্মান করা হয়নি। যার কারনে প্রতিটি সড়কের উপর থেকে ইট পিচ খোয়া উঠে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। কোথাও কোথাও সড়কের এমন বেহালদশার সৃষ্টি হয়েছে যেখানে পায়ে হেটেও চলা এখন দুরুহ ব্যাপার হয়ে উঠেছে। অসহনীয় কষ্ট আর দূর্ভোগকে সাথে নিয়ে প্রতিদিন মানুষ এই সব স[ড়ক দিয়ে যাতায়াত করছেন। চলাচল অনুপযোগী সড়কের মধ্যে অন্যতম একটি চৌগাছা-যশোর রোড, যার দৈর্ঘ্য ২৪ কিলোমিটার। এই সড়কটির চৌগাছা হতে চুড়ামনকাটি বাজার পর্যন্ত ১৭ কিলোমিটার এর অধিকাংশ জায়গা এখন মরণফাঁদে পরিনত হয়েছে।

এছাড়া চৌগাছা হাসপাতাল সংলগ্ন সড়ক, কড়াইতলা, কয়ারপাড়া বাজার, সিংহঝুলী খাঁবাড়ি মোড়, মল্লিকবাড়ি, মুক্তিনগর, নিমতলা বাজার, আফরা মোড় হতে সলুয়া কলেজ পর্যন্ত দেখে বোঝার উপায় নেই এটি কোন এক সময় পাকা সড়ক ছিল। সড়ক সংলগ্ন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, পথচারীসহ নানা শ্রেনী পেশার মানুষের সাথে কথা হলে তারা জানান, চৌগাছা-যশোর সড়কটির গুরুত্ব সবার উর্ধে। কেননা এই সড়কটি জেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম। সড়কটি বছরের পুরো সময় ধরেই চলাচলের অনুপযোগী থাকে বলে অভিযোগ অনেকের। এ অবস্থায় চৌগাছার সার্বিক উন্নয়নের কথা বিবেচনা করে দ্রুত গুরুত্বপূর্ণ এই সড়কটি পুনঃনির্মানের দাবি করেছেন এ জনপদের সর্বস্তরের মানুষ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published.

×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!