রাবিতে বিধি নিষেধ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একাডেমি কার্যক্রম চালাকালীন র‌্যাগ ডেসহ সব রকম অনুষ্ঠান, মাইকিং, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহার করা থেকে শিক্ষার্থীদের বিরত থাকার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে একাডেমি কার্যক্রম চালাকালীন মিছিল বন্ধের ব্যাপারে বিজ্ঞপ্তিতে নির্দেশ দেয়া হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিদিনই বিভিন্ন অনুষ্ঠান হচ্ছে। এসব অনুষ্ঠানে মাইক, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহারের ফলে একাডেমিক কার্যক্রমে প্রচণ্ড রকম ব্যাঘাত ঘটছে। তাই একাডেমিক কার্যক্রম চলাকালীন (সকাল ৯টা- বিকেল ৫টা) সব রকম অনুষ্ঠান, র‍্যাগ ডে, মাইকিং, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহার করা থেকে শিক্ষার্থীদের বিরত রাখার ব্যবস্থা গ্রহণে কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হলো।

জানতে চাইলে প্রক্টর লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি বিভিন্ন ধরনের অনুষ্ঠান, নাচ, গান, খেলাধুলা সবই চলবে। তবে শিক্ষার্থীদের মূল উদ্দেশ্য পড়ালেখা। তাই পড়ালেখার অনুকূল পরিবেশ বজায় রাখা জরুরি। কিন্তু একাডেমি কার্যক্রম চলাকালীন র‌্যাগ ডে, মাইকিং, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র পড়ালেখার বিঘ্ন ঘটায়। আর এসব বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে মিছিল বন্ধের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, মিছিল বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কর্তৃক নিষিদ্ধ রয়েছে।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!