রুয়েটে ক্ষুদে বিজ্ঞানীদের রোবট্রনিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত

মো. আশরাফুল আরেফিন, রাজশাহী প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) দিনব্যাপী রোবট্রনিক্স প্রতিযোগিতা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৯টায় প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন রুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শামসুল আলম।

প্রতিযোগিতাটির আহŸায়ক কমিটির প্রধান ও কারিগরি অংশীদার রোবটিক সোসাইটি অব রুয়েটের সভাপতি ড. সজল কুমার দাস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রতিযোগিতায় ৫টি ইভেন্টে দেশের স্কুল-কলেজসহ ১৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। বিশ্ববিদ্যালয়ের মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এ প্রতিযোগিতার আয়োজন করে। এ ধরনের প্রতিযোগিতা আগামীর প্রজন্মকে বিজ্ঞানের উৎকর্ষতা অনুধাবন ও বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলবে বলে প্রত্যাশা আয়োজকদের। এরপর ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পৃথকভাবে ইভেন্টগুলো অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছিল রোবো রেসলিং। ইভেন্টটিতে দুটি রোবট পরস্পরের মধ্যে শক্তি পরীক্ষার লড়াইয়ে নামে। মঞ্চের বাইরে থেকে রিমোটের সাহায্যে নির্মাতারা রোবট দুটি নিয়ন্ত্রণ করেন। পরস্পরের লড়াই শেষে জয়ী হয় একটি রোবট।

প্রতিযোগিতায় প্রোজেক্ট শোকেজে বিজয়ী হয় ব্রাক ইউনিভার্সিটি, রোবো রেসলিংয়ে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মাড রোভারে ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ, স্পিড ব্যাটেল ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পোস্টার প্রেজেন্টেশনে রুয়েট। তাদেরকে মোট ২ লাখ ১৮ হাজার টাকার প্রাইজমানি প্রদান করা হয়। এছাড়াও বিকেল সাড়ে ৫টায় প্রতিযোগিতার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি সজল কুমার দাস বলেন, ‘এ ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের প্রযুক্তিগত শিক্ষার প্রতি আগ্রহী করে তুলবে। পাশাপাশি শিক্ষার্থীদের ব্যবহারিক দক্ষতা বৃদ্ধি পাবে, যা পরবর্তীতে শিক্ষার্থীরা তাদের কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারবে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ বলেন, ‘এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের দক্ষতা সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি আগামী দিনের তরুণ প্রজন্ম তাদের বিজ্ঞান শেখার প্রতি আগ্রহী করে তুলবে বলে আমি আশা করি।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সেলিম হোসেন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন মোশাররফ হোসেন, পরিচালক ছাত্র কল্যাণ রবিউল আওয়াল, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.ওসমান গনি তালুকদার, সিনক্স’র এর পরিচালক নাসিক মো. আক্কাস।

Print Friendly, PDF & Email