সরু রাস্তা: অগ্নিকান্ডের স্থলে পৌঁছানোর আগে পুড়ে ছাঁই কুষ্টিয়া বড় বাজার তুলার কারখানা

বাদশা আলমগীর, কুষ্টিয়া থেকে: কুষ্টিয়া জেলা শহরের প্রাণ কেন্দ্র বড়বাজার তুলা পট্টিতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এর পর থেকে আবার আগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে আশংকায় আতংকে রয়েছে এলাকাবাসী। অগ্নিকান্ডে ইশান বেডিং এর তুলা প্রসেসিং কারখানা ভস্মিভূত হয়েছে। এতে প্রায় ৩ লাখ টাকার সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি মালিক পক্ষের।

সোমবার দুপুরে বড়বাজার তুলা পট্টির একটি গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়। এসময় স্থানীয়রা আগুন নেভাতে এগিয়ে আসে। কিন্তু দুপুরের প্রচণ্ড গরমে আগুন নিভাতে এগিয়ে আসা এলাকাবাসী আগুনের লেলিহানে পিছু হটতে বাধ্য হয়। অপর দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে ঘন্টা খানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে বড়বাজার এলাকার রাস্তায় জানযটের কারনে কিছুটা বিলম্বে ফায়ার সার্ভিসের গাড়ী অগ্নিকান্ডের এলাকায় পৌঁছালেও সেখানে সরু-আঁকাবাঁকা রাস্তা হওয়ায় ঘটনা স্থলে পৌছাতে অনেক বেগ পেতে হয় ফায়ার সার্ভিসের গাড়ি ও কর্মিদের । যে কারনে বেশ দেরীতে পৌছাতে হয় দমকল বাহিনীকে। এরই মধ্যে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসার আগেই কারখানায় থাকা তুলা ও অন্যান্য মালামাল পুড়ে ব্যাপক ক্ষতি সাধন হয়।

এলাকাবাসী জানান, কিছুদিন পূর্বেও একই তুলার কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। কিন্তু একই কারখানায় বার-বার অগ্নিকান্ডের ঘটনাটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খতিয়ে দেখার অনুরোধ জানিয়েছেন। কুষ্টিয়ার ফায়ার স্টেশনের সিনিয়র ষ্টেশন অফিসার আলী সাজ্জাদ জানান, তুলার ম্যানশন অতিরিক্ত গরম হয়ে আগুনের ফুল্কি তুলার উপর পরে অথবা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে তিনি প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!