৬০ হাজার টাকা ছাড়ালো স্বর্ণের ভরি

১৬ দিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম। রোববার থেকে প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ছে। সে হিসেবে প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৩৬১ টাকা। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক বিজ্ঞপ্তিতে নতুন এ মূল্য প্রকাশ করা হয়েছে। এর আগে সর্বশেষ স্বর্ণের দাম বেড়েছে গত বছরের ১৮ই ডিসেম্বর।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করা হয় বলে দাবি বাজুসের। বাজুস জানায়, দেশীয় মুদ্রার বিপরীতে ডলারের দাম বেড়েছে। ফলে স্থানীয় বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে আমেরিকার ড্রোন আক্রমণে ইরানের সেনা কর্মকর্তার মৃত্যুকে ঘিরে এক দিনেই বিশ্ব বাজারে সোনার দাম এক লাফে ১ শতাংশেরও বেশি বেড়েছে।

বাজুসের নতুন মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভাল মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৬০ হাজার ৩৬১ টাকা দরে। শনিবার পর্যন্ত এ মানের স্বর্ণের ভরিপ্রতি বিক্রিমূল্য ছিল ৫৯ হাজার ১৯৫ টাকা। নতুন দাম অনুযায়ী ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি বিক্রি হবে ৫৮ হাজার ২৮ টাকা দরে। আগে এ মানের প্রতি ভরি স্বর্ণের বিক্রিমূল্য ছিল ৫৬ হাজার ৮৬২ টাকা। আর ১৮ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৩ টাকা। শনিবার পর্যন্ত এ মানের স্বর্ণের ভরিপ্রতি দাম ছিল ৫১ হাজার ৮৪৬ টাকা। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ২৪০ টাকা। শনিবার পর্যন্ত এ মানের স্বর্ণের ভরিপ্রতি দাম ছিল ৩৯ হাজার ১৬০ টাকা।

এদিকে রূপার দামও অপরিবর্তিত রয়েছে। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার বিক্রিমূল্য ৯৩৩ টাকা।

Print Friendly, PDF & Email
×

সারা বাংলা সারা দিন-এর সাথেই থাকুন!